ঈদের ছুটির আগেই ইবির হল বন্ধ ঘোষণা, বিপাকে শিক্ষার্থীরা

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ঈদুল আজহার ছুটি শুরু হচ্ছে আগামী শনিবার (২৪ জুন)। তবে ছুটি শুরুর দু’দিন আগেই আবাসিক শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১৯ জুন) বিশ্ববিদ্যালয়ের হল প্রভোস্ট কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ঈদের ছুটি শুরুর আগেই শর্ট নোটিশে হল ছাড়ার নির্দেশে ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

রোববার রেজিস্ট্রার দপ্তর থেকে ঈদুল আজহার ছুটির নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৪ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম।

 

এদিকে সোমবার প্রভোস্ট কাউন্সিলের সভার পরে শিক্ষার্থীদের ২২ জুনের মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। শর্ট নোটিশে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়ায় বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।

ইবি শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক এস এম সুইট বলেন, বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি শুরু ২৪ জুন আর হল বন্ধ ২২ জুন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বড় একটি অংশ দূর-দূরান্ত থেকে আসা। তাদের ঈদের সময়ের টিকিট আগেই করতে হয়। সেখানে দু’দিনের নোটিশ দিয়ে হল বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের বিপাকে ফেলা হয়েছে। আগেই সিদ্ধান্ত নিলে অন্তত ভোগান্তি একটু কমত। শিক্ষার্থীদের কথা চিন্তা না করে এমন সিদ্ধান্তের প্রতি তীব্র নিন্দা জানাচ্ছি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী রানা বলেন, বুধবার ডিপার্টমেন্টের সেমিস্টার ফাইনাল পরীক্ষা। আবার পরের দিনে হল বন্ধ। এ ছাড়া পরের দিন সকালে বাসায় যাওয়ার রুপসা ট্রেন বন্ধ। তাই পরের দিন টিকিট করে রাখছিলাম। কিন্তু এখন দেখছি টিকিট বাতিল করে পরীক্ষা দিয়ে ওই রাতেই রওনা দেওয়া লাগবে।

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, ঈদের ছুটি ২৪ তারিখ শুরু হলেও সাপ্তাহিক ছুটি থাকায় ২২ তারিখ থেকে ছুটির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর কয়েক জনের সমস্যার জন্য তো আর হল খোলা রাখা সম্ভব না।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।